তোকমা খাওয়ার উপকারিতা

0
8
তোকমা খাওয়ার উপকারিতা
তোকমা খাওয়ার উপকারিতা

তোকমা খাওয়ার উপকারিতা – সম্পর্কে আমাদের জানার আছে, কারণ এটির মধ্যে যে পুষ্টিকরণ রয়েছে তা আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। তোমার দানা সাধারণত আমরা রমজান মাসে ইফতারের সময় শরবত বানিয়ে খেতে পছন্দ করি, তবে এই তোকমা অন্য সময়ও খাওয়া অনেক উপকারী, বিশেষ করে গরমের সময় অথবা তীব্র গরমের সময় তোকমা দানা শরবত করে খেলে শরীরে কি ঘটে চলুন জেনে নেই।

তোকমা দানা পরিচিতি

তোকমা দানা Tokma Dana মূলত ছোট কালো রঙের একটি বীজ, যা বিভিন্ন মিষ্টি পানীয় অথবা শরবত তৈরিতে ব্যবহার করা হয়। তোকমা দানা বৃষ্টিতে ফাইবার এন্টিঅক্সিডেন্ট আয়রন ও ম্যাগনেসিয়াম এর মত অনেক খনিজ পদার্থ রয়েছে।

তোকমা খাওয়ার উপকারিতা

১. তোকমা দানায় রয়েছে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার, ফাইবার যুক্ত খাবার সব সময় কোষ্ঠকাঠিন্য স্বার্থে সাহায্য করে, পাশাপাশি অন্তের স্বাস্থ্য ভালো রাখতেও এটি বেশ কার্যকর।

২. ইফতারে তোকমা দানার শরবত খেতে পারেন। কারণ এতে রয়েছে হাইড্রেটেড যা আপনার শরীরের তরলের মাত্রা পূরণ করে।

৩. তোকমার দানা খেলে কোলেস্টেরলের ক্যান্সার এবং টাইপ টু ডায়াবেটিস এর মত রোগ প্রতিরোধ করে।

৪. শরীরের ওজন এবং রক্তের শর্করার মাত্রা কমাতে তোকমা দানা উপকারী উপাদান হিসেবে কাজ করে।

৫. তোকমা দানা খেলে বিভিন্ন ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে এই বীজ।

৬. আর্থাইটিসের ব্যথা কমাতে পারে তোকমা দানা।

৭. তোকমা’য় রয়েছে vitamin-k খনিজ পদার্থ যেমন ক্যালসিয়াম এবং এন্টিঅক্সিডেন্ট এর মত প্রয়োজনীয় পুষ্টি রয়েছে যা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

৮. তোকমা দানায় রয়েছে জেলের মত একটি পদার্থ যা পানিতে ভিজিয়ে রেখে খেলে হজম শক্তি বৃদ্ধি পায়।

৯. তোকমা দানা খেলে ক্ষুধা নিবারণ হয়, কারণ এতে রয়েছে আঁশ যা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে, এবং তৃষ্ণা কমাতে সাহায্য করে।

১০. তোকমা দানা রক্তে শর্করার মাত্রা ইতিবাচক প্রভাব ফেলতে পারে। রক্ত প্রবাহের চিনি  নিঃসরণকে ধীর করতে সাহায্য করার পাশাপাশি রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে তোকমা দানা।

১১. তোমায় থাকা পলিফেনল কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে বেশ কার্যকরী।

১২. তোকমা র নিয়মিত শরবত খেলে মানসিক ঝুঁকি কমে অর্থাৎ মানুষের চাপ কমতে সাহায্য করে তোকমা দানার শরবত।

১৩. ত্বক নষ্ট হওয়া থেকে বাঁচাতে পারে তোকমা দানার পুষ্টিগুণ, তোমার শরবত নিয়মিত খেলে ত্বক হয় স্বাস্থ্য উজ্জ্বল।

১৪. যাদের কোষ্ঠকাঠিন্য আছে তারা নিয়মিত তোকমা দানার শরবত খেতে পারেন। এতে দ্রুত বাথরুম ক্লিয়ার হয়ে কোষ্ঠকাঠিন্য দূর হবে।

১৫. যাদের পানির পিপাসা বেশি লাগে তারাও তকমা দানা বেশি খেতে পারেন। কারণ তোকমা দানার শরবত খেলে পিপাসা নিবারণ হয় অনেকক্ষণ ধরে। তোকমা খাওয়ার উপকারিতা আরো জানুন:

খালি পেটে তোকমা খেলে কি হয় । তোকমা খাওয়ার উপকারিতা

খালি পেটে তোকমা দানা নিয়মিতভাবে খেলে বেশ কিছু সুবিধা পেতে পারেন।

সতেজ থাকা যায়: তোকমা দানার পানি শোষণ করার এবং ফুলে যাওয়ার ক্ষমতা রয়েছে। জেলের মতো পদার্থ তৈরি করে। খালি পেটে পানির সাথে এগুলি খাওয়া আপনার দিন শুরু করার জন্য বেশ কার্যকর হতে পারে।

হজম ভালো হয়: তোকমা মিউকিনাজস বৈশিষ্ট্য গুলি পরিপাকতন্ত্রকে প্রশমিত করতে পারে, খালি পেটে এগুলি খাওয়া স্বাস্থ্যকর, হজম বৃদ্ধিতে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং যেকোনো অস্বস্তি কমাতে সাহায্য করে।

আরো উপকারিতা হলো: খুদা নিয়ন্ত্রণ করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, পুষ্টি শোষণ , ওজন কমাতে সাহায্য করে, দেশ থেকে সমস্যা দূর করে, শরীরের অতিরিক্ত তাপমাত্রা কমায় স্বাভাবিক করে।

তোকমা খাওয়ার নিয়ম । তোকমা খাওয়ার উপকারিতা

তোকমা প্রতিদিন রাতে পানিতে ভিজিয়ে সকালে খালি পেটে খাওয়া অনেক কার্যকরী। এক বা দুই চামচ তোকমা ২৫০ গ্রাম পানিতে বা এক গ্লাস পানির মধ্যে মিশিয়ে খাবেন। চিনি ছাড়া তোকমা খেলে আরো বেশি উপকার পাবেন। তোকমা চাইলে প্রতিদিন খেতে পারেন। শরীরের জন্য বেশ উপকারী কারণ তোকমা শরীরের তাপমাত্রা ঠিক রাখে। পেটের যাবতীয় সমস্যা যেমন কোষ্ঠকাঠিন্যের মত জটিলতা দূর করে।

তোকমা খাওয়ার অপকারিতা । তোকমা খাওয়ার উপকারিতা

তোকমা খাওয়ার তেমন কোন অপকারিতার দিক নেই, তবে যদি কোন গর্ভবতী মহিলাকে বেশি তোকমা খাওয়ানো হয় তাহলে তার অনেক সমস্যা হতে পারে। যেমন গর্ভবতী মহিলাদের শরীরের থাকা ইস্ট্রোজেন হরমোনটি অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু যদি গর্ভবতী মহিলাকে খুব বেশি পরিমাণে তোকমা খাওয়ানো হয় তখন ইস্ট্রোজেন হরমোনটির মাত্রা অনেকটা কমিয়ে আসতে পারে। তাই কোন গর্ভবতী মহিলাকে বেশি পরিমাণে খাওয়ানো ভালো।

উপসংহার: তোকমা খাওয়ার উপকারিতা ও খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করছি আপনারা এই কালো তিল খাওয়ার উপকারিতা Blog থেকে অনেক উপকার পাবেন। ব্যক্তি জীবনে আমিও এ তথ্যগুলো সংগ্রহ করতে গিয়ে তোকমা খাওয়া শুরু করেছি।

দৃষ্টি আকর্ষণ: প্রিয় ভিজিট, জীবনে চলার পথে কাজ চাকরি-বাকরির পাশাপাশি আমাদের শারীরিক সচেতন থাকা দরকার। সামনে রেখেই আপনাদের জন্য অনেক তথ্য বহুল আলোচনা আমাদের ওয়েবসাইটে পাবলিশ করা হয়।

অনুরোধ: আমাদের হেলদি ফুড এই ক্যাটাগরিতে অনেকগুলো ফল এবং খাবার সম্পর্কে সব বিস্তারে আলোচনা করা হয়েছে। আশা করছি এখানে প্রবেশ করলে আপনারা অনেক তথ্য জানতে পারবেন। তোকমা খাওয়ার উপকারিতা এই লেখা পড়ার জন্য পরিশেষে ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here