আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ -অনুবাদ – ইতিহাস

0
4
আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ -অনুবাদ – ইতিহাস সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়তে হবে। আত্তাহিয়াতু বা তাশাহুদ সম্পর্কে সকল তথ্য আপনাদের সামনে তুলে ধরা হয়েছে এক পোস্টের মাধ্যমে।

Table of Contents

আত্তাহিয়াতু কি । আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

আত্তাহিয়্যাতু এটি তাশাহুদ এর প্রথম শব্দ, আত্তাহিয়াতু এই শব্দ দ্বারা তাশাহুদ শুরু হয়েছে। তাশাহুদ আরবি শব্দ যার বাংলা অর্থ বিশ্বাসের সাক্ষ্য । বা প্রচলিত নাম আত্তাহিয়াতু যার অর্থ শুভেচ্ছা বা অভিবাদন শ্রদ্ধা। আত্তাহিয়াতু বাতাসা হল নামাজের একটি অংশ যেখানে একজন ব্যক্তি কিবলার দিকে মুখ করে হাঁটু গেড়ে মাটিতে বসে আল্লাহর মহিমা ঘোষণা করে এবং তার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও আল্লাহর প্রতি অনুগত শাহাদাতকারী লোকদের অভিবাদন জানায়।

আত্তাহিয়াতু অর্থ কি

আত্তাহিয়াতু এর শাব্দিক অর্থ হচ্ছে শুভেচ্ছা ও অভিবাদ / শ্রদ্ধা , আত্তাহিয়াতু তাশাহুদ এর প্রথম শব্দ।

তাশাহুদ কি । আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

তাশাহুদ হল নামাজের একটি অংশ যেখানে একজন ব্যক্তি নামাজের অবস্থায় কিবলার দিকে মুখ করে হাঁটু গেটে মাটিতে বসে আল্লাহর মহিমা ঘোষণা করে এবং রসূল ও আল্লাহর প্রতি সাক্ষ্য দান করে।

আত্তাহিয়াতু আরবি | আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

اَلتَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، السَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، السَّلَامُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِيْنَ، أَشْهَدُ أَن لَّاإِلَهَ إِلَّا اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ.

আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ । তাশাহুদ বাংলা উচ্চারণ 

  • আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস-সালাওয়াতু ওয়াত-ত্বায়্যিবাতু,
  • আস-সালামু আলাইকা আইয়্যুহান নাবিয়্যু, ওয়া রহমাতুল্লাহি ওয়া-বারাকাতুহ,
  • আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিছ ছালিহিন,
  • আশহাদু আল-লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।

আত্তাহিয়াতু বাংলা অনুবাদ | আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

সব মৌখিক ইবাদাত আল্লাহর জন্য। হে নবী আপনার প্রতি শান্তি বর্ষিত হোক এবং আল্লাহর অনুগ্রহ বর্ষিত হোক। আমাদের ওপর এবং আল্লাহর নেক বান্দাদের উপর শান্তি বর্ষিত হোক।

আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত আর কোন মাবুদ বা উপাস্য নাই এবং আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয়ই মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর বান্দা ও রাসূল।

আত্তাহিয়াতু পড়ার নিয়ম | আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

অতি দুই রাকাত পর পর বৈঠকে বসতে হয়। এবং নামাজের বৈঠকে প্রত্যেক নামাজী ব্যক্তির আত্তাহিয়াতুব বা তাশাহুদ পড়তে হয়। মনোযোগের সাথে আত্তাহিয়াতু বা তাশাহুদ পড়া অবশ্যক। তাশাহুদ পড়ার সময় প্রত্যেকটি শব্দ ও বাক্যের অর্থ বা মর্ম উপলব্ধির চেষ্টা করা উচিত।

আত্তাহিয়াতু এর ইতিহাস | আত্তাহিয়াতু এর শানে নুযুল

আত্তাহিয়াতু বা তাশাহুদ আল্লাহর সাথে আমাদের নবী, বিশ্বনবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কথোপকথনের একটি অংশ।

নামাজ পড়া আল্লাহ তায়ালার একটি সবচেয়ে বড় এবাদত। আর এই এবাদাত আল্লাহ তাআলার সবচেয়ে বেশি পছন্দ করেন।

নামাজ যেমন গুরুত্বপূর্ণ বিষয় তেমনি আত্তাহিয়াতু একটি গুরুত্বপূর্ণ অংশ এটি নামাজের ওয়াজিব।

আত্তাহিয়াতু আসলে আল্লাহর সাথে আমাদের নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কথোপকথনের একটি অংশ।

প্রথম থেকে শুরু হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম যখন মক্কা ইসলাম প্রচার করেছিলেন, তখন আমাদের নবীর উপর অনেক আক্রমণ এসেছিল, এত কষ্টের মধ্যেও উম্মতের কথাই ভাবতেন, কিভাবে আমার উম্মত নাজাত পাবে আল্লাহর কাছে এই গুলোই তিনি বলতেন।

হযরত খাদিজা রাদিয়াল্লাহু তা’আলা আনহা ইন্তেকাল করেছেন, মক্কায় অল্প লোক ছিল ইসলাম ধর্মে বিশ্বাস করেন। প্রিয় নবী রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পক্ষে অল্প কিছু মানুষ ছিল। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালাম অনেক চিন্তায় পড়ে গেলেন।

দিনে দিনে রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এর প্রতি কুরাইশদের অত্যাচারের মাত্রা ও বেড়ে গেছে। তখন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আল্লাহতালা ডেকে নিলেন রজব মাসের এক মহিমান্বিত রজনীতে তার প্রিয় বন্ধুকে হযরত জিব্রাইল আলাই সালাম এর মাধ্যমে তার সান্নিধ্যে ডেকে নিলেন যা ইতিহাসে মেরাজ নামে পরিচিত।

প্রথমে বায়তুল মুকাদ্দাসে চলে যান, এরপর প্রথম আসমান দ্বিতীয় আসমান এবং তৃতীয় সিদরাতুল মুনতাহেব পৌঁছলেন। দুজন দুজনার খুব নিকটবর্তী হলেন আল্লাহ হলেন মেজবান আর আমাদের নবী হলেন মেহমান । আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ইসলাম ইসরাউল মিরাজের যাত্রার সময় এই কথোপকথন হয়েছিল মহান আল্লাহ তাআলার সাথে।

মহানবী হযরত মুহাম্মদ সাল্লাম যখন আল্লাহর সাথে কথোপকথন শুরু করেন।

তখন আমার আপনার নবী প্রিয় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ তায়ালার আজকে তিনটে জিনিস খেয়ে বসেন।

আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস-সালাওয়াতু ওয়াত-ত্বায়্যিবাত” সকল মর্যাদাব্যঞ্জক অসম্মানজনক সম্মোধন আল্লাহ তাআলার জন্য। সমস্ত কল্যাণ শান্তি ও প্রাচুর্যের মালিক একমাত্র আল্লাহ। সকল প্রকার পবিত্রতার মালিকও একমাত্র তিনি। এক কথায় রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম আর্থিক শারীরিক ও মৌখিক সব ধরনের এবাদত একমাত্র আল্লাহর জন্য তোফা বা হাদিয়া হিসেবে পেশ করলেন।

আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম শুধু আমাদের কথাই চিন্তা করেছেন সবসময়। আল্লাহ তায়ালার কাছে সব সময় আমাদের জন্য কান্না করেছেন। আমার উম্মত কিভাবে নাজাত পাবে! কোন সময় নিজেকে নিয়ে এত চিন্তায় মগ্ন ছিলেন না। সব সময় উম্মতের কথাই ভাবতেন। আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর কাছে চেয়ে বলেন।

আসসালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিছ ছালিহিন, আমাদের প্রতি এবং আল্লাহর সকল নেক বান্দাদের প্রতি শান্তি বর্ষিত হোক। আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাম এর ইসরাহুল মিরাজ যাত্রা সময় এই কথোপকথন হয়েছিল মহান আল্লাহর সাথে।

এ কথা শোনা মাত্রই যত ধরনের ফেরেশতাগণ আছে সবাই এক কন্ঠে বলে উঠলো।

আশহাদু আল-লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।

সাক্ষ্য প্রদান করল: আমি সাক্ষ্য দিতেছি যে আল্লাহ ছাড়া আর কোন ইলাহ নাই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর বান্দা এবং রাসুল।

আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ FAQ:

আত্তাহিয়াতু বা তাশাহুদ সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে নিচে। আপনার যেকোন জানা-অজানা প্রশ্ন আমাদেরকে মেইল করে পাঠাতে পারেন।

আত্তাহিয়াতু কখন পড়তে হয় । আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

নামাজের মধ্যে বৈঠকে বসে আত্তাহিয়াতু / তাশাহুদ পড়তে হয়। বৈঠকে আত্তাহিয়াতু বা তাশাহুদ পড়া ওয়াজিব/ অবশ্যক । প্রতি দুই রাকাত পর বৈঠকে বসতে হয়। প্রত্যেক  দুই রাকাতেই বসে আত্তাহিয়াতু পড়া নামাজী ব্যক্তির জন্য ওয়াজিব।

আত্তাহিয়াতু পড়ার সময় আঙুল । আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

নামাজে তাওহীদের সাক্ষ্য প্রদানের নিয়ম হল, তাশাহুদের মধ্যে বা আত্তাহিয়াতু পড়ার সময় কালিমাতুস শাহাদাতের প্রথম অংশ আশহাদু আল্লা ইলাহা বলার সময় ডান হাতের শাহাদাত আঙ্গুল দ্বারা ইশারা করতে হয়। এবং দ্বিতীয় অংশ  ইল্লাল্লাহ বলার সময় ইশারা বন্ধ করে আঙ্গুল নামিয়ে আনতে হয়। মূলত শাহাদাত আঙ্গুল দ্বারা আল্লাহ এক এবং অদ্বিতীয় একথা বুঝানোর জন্যই ইশারা করা হয়।

আত্তাহিয়াতু পড়ার নিয়ম । আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

নামাজের দ্বিতীয় রাকাতে বৈঠকে বসে তাশাহুদ পড়তে হয়। খুব একাগ্রতার সাথে তাশাহুদ পড়া উত্তম। নামাজী ব্যক্তি নামাজের মধ্যে যখন মৌখিকভাবে তাশাহুদ পড়ার মাধ্যমে তাওহীদের সাক্ষ্য দেয়, তখন আর আঙ্গুলও এই সাক্ষ্য দিবে। আত্তাহিয়াতু পড়তে পড়তে যখন আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহ পর্যন্ত পৌঁছবে, তখন বৃদ্ধাঙ্গুলি ও মধ্যমা দ্বারা  বৃত্ত বানাবে এবং শাহাদাত আঙ্গুল উঁচু করে ইশারা করবে।

আত্তাহিয়াতু কোন সুরার অংশ । আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ

অনেকেই গুগল বা অনলাইনে জানতে চান আত্তাহিয়াতু বা তাশাহুদ কোন সূরার অংশ? মূলত এটি পবিত্র কুরআনের কোন সূরা বা আয়াতের অংশ নয়। এটি একটি স্বতন্ত্র দোয়া যা নবীজি সাল্লাল্লাহু আলাই সাল্লাম ও আল্লাহ তা’আলার মধ্যে কথোপকথনের একটি সারাংশ।

আত্তাহিয়াতু ছবি । আত্তাহিয়াতু ভিডিও

উপসংহার: আত্তাহিয়াতু বাংলা উচ্চারণ বা তাশাহুদ এর বাংলা উচ্চারণ অনুবাদ এবং ইতিহাস সম্পর্কিত আজকের আলোচনাটি এখানে সমাপ্ত করছি। আত্তাহিয়াতু বা তাশাহুদ সম্পর্কিত সকল তথ্য আজকের আর্টিকেলে লেখা হয়েছে সম্পূর্ণ আর্টিকেল সম্পর্কে আপনারা পূর্ণাঙ্গ ধারণা পাবেন।

পরিশেষে: janobd.com ওয়েবসাইটে আসার জন্য আপনাকে ধন্যবাদ জানাই। আমাদের প্রচেষ্টা তথ্যভিত্তিক আলোচনা এবং আপনাদের উপকারের স্বার্থে সকল সঠিক তথ্যগুলো তুলে ধরা তাই আমাদের পাশে থাকুন আমাদেরকে সাপোর্ট করুন ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here