বন্ধ মাসিক চালু করার ব্যায়াম ও খাবার

0
8
বন্ধ মাসিক চালু করার ব্যায়াম ও খাবার
বন্ধ মাসিক চালু করার ব্যায়াম ও খাবার

বন্ধ মাসিক চালু করার ব্যায়াম ও খাবার রয়েছে যা করার মাধ্যমে মেয়েদের বঙ্গ মাসিক চালু হবে খুব সহজে।

বন্ধ মাসিক চালু করার ব্যায়াম ও খাবার

জেনে রাখা উচিত যে নারীদের পিরিয়ডের বিভিন্ন সমস্যায় যোগ ব্যায়াম অভ্যাস খুব ভালো ফল দেয়। অনেকেরই অনিয়মিত মাসিক সমস্যা দেখা দেয়, কারো দীর্ঘদিন পর, আবার কারো ঘন ঘন মাসিকের হওয়ার মত ঘটনা ঘটতে থাকে। এমত অবস্থায় জরুরিভাবে কেউ যদি যোগ ব্যায়াম নিয়মিত করা শুরু করে তাহলে তার সমস্যা থেকে খুব দ্রুত মুক্তি লাভ করতে পারে।

যোগ ব্যায়াম করার মাধ্যমে অতিরিক্ত রক্তস্রাব, মাসিকের সময় অতিরক্ত ব্যথা ইত্যাদি সমস্যা থেকে সহজেই মুক্তি লাভ করা যায় শুধুমাত্র যোগ ব্যায়াম করার মাধ্যমে।

আপনাদের সুবিধার্থে আমরা যোগ ব্যায়ামের কিছু প্রকারভেদ তুলে ধরছি। আশা করছি আপনারা নিয়মিত ব্যায়ামগুলো করলে দ্রুতই বন্ধু মাসিক চালু হবে।

বন্ধ মাসিক চালু করার ব্যায়াম গুলো কি ?

  • ধনুরাসন
  • কন্ধরাসন
  • গোমুখাসন

বন্ধু মাসিক চালু হওয়ার ক্ষেত্রে এই তিনটি ব্যায়াম পরীক্ষিত এবং খুবই উপকারী।

বন্ধ মাসিক চালু করার ব্যায়াম

এসব নারী নিয়মিত ব্যায়াম করেন তাদের মূলত মাসিকের কোন সমস্যা থাকে না। জেনে রাখা ভালো যে নির্দিষ্ট কিছু ব্যায়াম আছে যা উপরে উল্লেখ করা হয়েছে সেগুলো করলে অনেক উপকারী হিসেবে কাজ করে।

মূলত ব্যায়ামের কারণে পেশি বাধা পেয়ে থাকে, যার কারণে পেশি সংকোচন শুরু করে, শরীরে রক্ত প্রবাহ কমিয়ে দেয় ।

ঋতুস্রাব শেষ হওয়ার পর ব্যায়াম করলে পরবর্তী সময়ে সঠিক সময়ে মাসিক হওয়ার সম্ভাবনা খুবই বেশি থাকে।

বন্ধ মাসিক চালু করার টক জাতীয় ফলের উপকারিতা

ত্বক জাতীয় ফল যেমন তেঁতুল মালটা জলপাই সহ নিয়মিত খেলে মাসিক সঠিক সময় হতে উপকারী। চিনি মিশানো পানিতে তেতুল এক ঘণ্টা ভিজিয়ে রাখুন , এরপর এর সঙ্গে লবণ চিনি ও জিরা গুঁড়ো মিশিয়ে নিন এটি দিনে দুবার পান করুন এটি আপনার অনিয়মিত মাসিক কে নিয়মিত করতে সাহায্য করবে।

বন্ধ মাসিক চালু করার আদার উপকারিতা

মাসিকের চক্রকে নিয়মিত করতে আদা দেশ কার্যকরী উপাদান, এক্ষেত্রে এক কাপ পানিতে ১/২ চা চামচ আদা কুচি দিয়ে ৫-৭ মিনিট সিদ্ধ করে পানিতে মিশিয়ে নিন । খাবার খাওয়ার পর তিনবেলা এটি পান করুন নিয়মিত একমাস এটি পান করুন বন্ধ  মাসিক চালু হবে।

বন্ধ মাসিক চালু করতে তিলের উপকারিতা

তিল একটি উপকারী উপাদান । এটা আপনার অনিয়মিত মাসিককে নিয়মিত করতে সাহায্য করবে । তেলের উপাদান হরমোন উৎপাদন করে থাকে । অল্প পরিমাণের তিল ভেজে গরু করে নিন এবং এর সঙ্গে এক চামচ গুড় মিশিয়ে নিন। এটি রোজ খালি পেটে একটা চামচ খেয়ে ফেলুন দেখবেন বেশ উপকার হচ্ছে।

বন্ধ মাসিক চালু করার করতে আপেল সাইডার ভিনেগার

খাবার খাওয়ার আগে দুই টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার পানিতে মিশিয়ে খেয়ে ফেলুন, এটি রক্তের ইনসুলিন ও ব্লাড সুগার কমিয়ে দিয়ে মাসিক নিয়মিত করতে সাহায্য করে।

উপসংহার: বন্ধ মাসিক চালু করার ব্যায়াম ও খাবার করার পাশাপাশি যেসব নারীর মেনোপজের বয়স হয়ে এসেছে তাদের জন্য স্বাস্থ্যকর জীবন যাপন আরো বেশি জরুরী কারণ মেনোপজ এর পর পরই অনেক রোগের প্রকোপ বাড়তে পারে।

মনে রাখতে হবে যে একবার মাসিক দেরিতে হলে চিন্তিত হওয়ার কোন কারণ নেই তবে পিরিয়ডের দিকে খেয়াল রাখুন তিন মাস টানা পিরিয়ড না হলে বছরে নয় বারের কম পিরিয়ড হলে বা প্রতিবার পিরিয়ড হওয়ার মাঝে 35 দিনের বেশি বিরতি থাকলে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন।

আমাদের হেলদি ফুড এই ক্যাটাগরিতে অনেকগুলো ফল এবং খাবার সম্পর্কে সব বিস্তারে আলোচনা করা হয়েছে। আশা করছি এখানে প্রবেশ করলে আপনারা অনেক তথ্য জানতে পারবেন।

আর্টিকেলটি ভালো লাগলে বিভিন্ন সোশ্যাল মিডিয়া শেয়ার করুন ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here