কিভাবে পাসপোর্ট হয়েছে কিনা চেক করবেন

0
4
কিভাবে পাসপোর্ট হয়েছে কিনা চেক করবেন

এই ব্লগের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে পাসপোর্ট হয়েছে কিনা চেক করবেন । যারা সম্প্রতি ই পাসপোর্ট এর আবেদন করেছেন, ফিঙ্গার দিয়েছেন এবং বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন করেছেন আপনাদের বর্তমান পাসপোর্ট কি অবস্থায় আছে তার সম্পূর্ণ জানতে আর্টিকেলটি পড়ুন।

পাসপোর্ট কি ? । পাসপোর্ট হয়েছে কিনা চেক

চলুন জেনে নেই পাসপোর্ট কি বা পাসপোর্ট কাকে বলে- পাসপোর্ট এক ধরনের ভ্রমণ নথি, যা সাধারণত একটি দেশের সরকার কর্তৃক জারি করা হয়। এটি আন্তর্জাতিক ভ্রমণের সময় বাহকের জাতীয়তা ও পরিচয় প্রত্যাহিত করে। একটি পাসপোর্ট সাধারণ বাকের নাম জন্মতারিখ ঠিকানা ছবি নিজের করা স্বাক্ষর এবং অন্যান্য তথ্য বহন করে। এটা কি আমরা পাসপোর্ট বলে থাকি।

ই-পাসপোর্ট কি? । পাসপোর্ট হয়েছে কিনা চেক

ই পাসপোর্ট মানে হচ্ছে এক কথায় ইন্টারনেট পাসপোর্ট। যা সরাসরি ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে ব্যবহার করা যায়। বহির বিশ্বে অধিকাংশ রাষ্ট্রে এখন ই পাসপোর্ট এর ব্যবহার হয়।

ই পাসপোর্ট এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে ই পাসপোর্ট এর মাধ্যমে ই গেট ব্যবহার করে খুব দ্রুত ও সহজে যাত্রীরা যাতায়াত করতে পারবেন। ফলে বিভিন্ন বিমানবন্দরে ভিসা চেকিংয়ের জন্য লাইনে দাঁড়াতে হবে না। ই পাসপোর্ট পাঞ্চ করলেই ইমিগ্রেশন হয়ে যাবে খুব দ্রুত।

ই-পাসপোর্ট এর সুবিধা । পাসপোর্ট হয়েছে কিনা চেক

ইকেটে নির্দিষ্ট স্থানে পাসপোর্ট রেখে দাঁড়ালে ক্যামেরা ছবি তুলে নিবে অটোমেটিক্যালি। থাকবে ফিঙ্গারপ্রিন্ট যাচাইয়ের ও সুব্যবস্থা। সব ঠিক থাকলে তিনি ইমিগ্রেশন পেরিয়ে যেতে পারবেন। কোন গরমিল থাকলে জ্বলে উঠবে লাল বাতি কারো বিরুদ্ধে ভ্রমন নিষেধাজ্ঞা থাকলে সেটিও জানা যাবে সঙ্গে সঙ্গে। ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন আই সি এ ও এই পি কে ডি পরিচালনা করে ফলে ইন্টারপোলসহ বিমান ও স্থলবন্দর কর্তৃপক্ষ এসব তথ্য যাচাই করতে পারে এখানে ৩৮ টি নিরাপত্তা বৈশিষ্ট্য থাকায় এ ধরনের পাসপোর্ট জাল করা সহজ নয়।

কিভাবে পাসপোর্ট হয়েছে কিনা চেক করবেন ?

ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানার জন্য প্রথমত আপনার যে জিনিসটি প্রয়োজন হবে! তাহলো পাসপোর্ট আবেদন অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা পাসপোর্ট ডেলিভারি  স্লিপ।

আপনি যখন পাসপোর্টের জন্য অনলাইনে আবেদন করেছেন সেই আবেদন সামারি এবং পাসপোর্ট অফিস থেকে দেওয়া ডেলিভারি স্লিপ এরমধ্যে অনলাইন আবেদন আইডি পাবেন তাছাড়া এপ্লিকেশন আইডি দিয়েও সহজেই আপনার ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক

E-পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক করার জন্য প্রথমে ভিজিট করুন epassport.gov.bd অফিসিয়াল এই ওয়েবসাইটে।

ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক

  • মেনু ক্লিক করুন
  • চেক স্ট্যাটাসে ক্লিক করুন
  • রেজিস্ট্রেশন আইডি এবং জন্ম তারিখ দিয়ে বাছাই করুন
  • ক্যাপচা পূরণ করুন
  • এবং এক বাটনে ক্লিক করুন

সাথে সাথেই আপনার ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

ই পাসপোর্ট এর বর্তমান অবস্থা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে হলে, পাসপোর্ট চেক ফরমে আপনার ডেলিভারি সিলিপে থাকা স্লিপ নম্বর এবং আপনার জন্ম তারিখ দিয়ে সার্চ করতে হবে।

তাহলে পাসপোর্ট তথ্য খুঁজে পাওয়া যাবে  ডেলিভারি স্লিপ দিয়ে খুব সহজে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

SMS এর মাধ্যমে পাসপোর্ট চেক করার নিয়ম

আপনারই পাসপোর্ট আবেদন প্রদত্ত হলে সেটি মোবাইলে এসএমএস এর মাধ্যমে জানতে পারবেন। এজন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে একটি মেসেজ টাইপ করতে হবে।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে মোবাইলের মেসেজ অপশনে যান গিয়ে টাইপ করুন। START EPP Application ID Number এটি লিখে পাঠিয়ে দিতে হবে ১৬৪৪৫ নম্বরে।

নমুনা- START EPP123456789654

পাসপোর্ট করতে কি কি লাগে । পাসপোর্ট হয়েছে কিনা চেক

২০২৪ সালে এসেও যদি আপনি এখনো পাসপোর্ট করে না থাকেন তাহলে অনেক বেশি পিছিয়ে আছেন বিদেশ যাওয়ার ক্ষেত্রে বা অন্যান্য অনেক কাজের ক্ষেত্রে পাসপোর্ট আমাদের এখন অনেক বেশি প্রয়োজনীয় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিভাবে ৫ বছর এবং ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট করতে হয় বা পাসপোর্ট করতে কি কি লাগে তা জানতে সম্পন্ন আর্টিকেলটি পড়তে হবে।

  • এনআইডির ফটোকপি
  • চেয়ারম্যান সার্টিফিকেট
  • ইউটিলিটি বিলের কাগজ
  • অনলাইন আবেদন সারাংশ
  • অনলাইন আবেদন কপি
  • আবেদন ফ্রি ব্যাংক ড্রাফ করে চালানোর কপি
  • আবেদনকারী স্টুডেন্ট হলে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রাপ্ত স্টুডেন্ট কার্ড
  • অথবা স্কুল সার্টিফিকেট
  • পিতা মতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • বিবাহিত হলে নিকাহনামা

একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির জন্য পাসপোর্ট এর আবেদন করতে প্রয়োজনীয় কাগজ গুলো উল্লেখ করে দেয হলো।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক । পাসপোর্ট হয়েছে কিনা চেক

পাসপোর্ট  নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য প্রথমে google এ গিয়ে আপনি যে দেশে যেতে চাচ্ছেন উত্তর দেশের নাম লিখে ভিসা চেক লিখে সার্চ করুন। যেমন Saudi Arabia visa check তারপরে প্রথম ওয়েব সাইটে প্রবেশ করে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা যাচাই করতে পারবেন।

উপসংহার: এই ব্লগের মাধ্যমে কিভাবে পাসপোর্ট হয়েছে কিনা চেক করবেন তার সঠিক নিয়ম কানুন সম্পর্কে আলোচনা করা হয়েছে। বাংলাদেশ যেকোনো বিষয়ে আমরা লেখালেখি করে থাকি। আমাদের দর্শকদেরকে তথ্যভিত্তিক ব্লগ উপহার দেওয়ার চেষ্টা করি। আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here