ডিজিটাল মার্কেটিং কি শিখুন

0
4
ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং কি বা কেনই বা আপনি ডিজিটাল মার্কেটিং চিনবেন বা আপনার জন্য শেখা জরুরী । প্রযুক্তির এই যুগে ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কিবা কি হতে পারে। সবকিছু জানাবো আজকের জানাবেনই ওয়েবসাইটের এই আর্টিকেলটিতে।

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং মূলত বর্তমানে Facebook, YouTube, Instagram, google এর মত Online প্লাটফর্মে নিজের প্রোডাক্ট Promote করাকে বোঝানো হয়। অথবা ব্যবসার যে কোন প্রোডাক্টকে Email মার্কেটিং এর মাধ্যমে হতে পারে।

ডিজিটাল মার্কেটিং আবার দ্বিতীয় ধাপে হতে পারে যেমন: টিভি, রেডিও ইত্যাদির মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করে মার্কেটিং করা কেউ ডিজিটাল মার্কেটিং বলা হয়।

অর্থাৎ প্রযুক্তির যুগে বর্তমানে ডিজিটাল যে মাধ্যমগুলো রয়েছে এগুলো কেউ ব্যবহার করে অন্যের প্রচার-প্রচারণাকেই ডিজিটাল মার্কেটিং বলা হয়।

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ

  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং
  • Video মার্কেটিং
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা SMM
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • Email মার্কেটিং
  • SPA মার্কেটিং
  • ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং

এর মধ্যে আপনি যে বিষয়গুলোর উপরে দক্ষ, এগুলোর উপরে মার্কেটিং করে আপনার প্রোডাক্টকে সহজেই জন-মানুষের কাছে খুব অল্প সময় পৌঁছে দিতে পারেন। ডিজিটাল এই যুগে ব্যবসায়ীদের কাছে সোনার হরিণ যেন হয় উঠেছে ডিজিটাল মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং কেন শিখবেন ?

ডিজিটাল মার্কেটিং কেন শিখবেন ?

ডিজিটাল সময়ের এই যুগে মার্কেটিং একটি অপরিহার্য অংশ কারণ মানুষ এখন যে কোন পণ্য ক্রয় করার আগে Internet থেকে বা Google, YouTube, Facebook থেকে ওই পণ্য সম্পর্কে জেনে বুঝে তারপরে ক্রয় করার সিদ্ধান্ত নেয়, তাছাড়া মানুষ এখন দোকানে ঘুরে ঘুরে না কিনে Online বেশিরভাগ সময় কেনাকাটা করে থাকে।

এজন্যই আপনি যদি একজন ব্যবসায়ী হন তাহলে, আপনার উচিত ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ব্যবসা Ke মানুষের কাছে পৌঁছে দেওয়া, আপনার প্রোডাক্ট এর গুণগত মান Price সহ ন্যের ডিটেলস কাস্টমারকে জানানো।

আরো অবাক করা বিষয় হলো যে একটা মাধ্যম জানিয়েছে যে প্রায় ৮৪% বিক্রেতা মার্কেটের সামাজিক যোগাযোগ মাধ্যম কে ব্যবহার করে কে তার তথ্য সংগ্রহ করার জন্য।

সারা বিশ্বে ৫৫ পার্সেন্ট মানুষ যেকোনো পণ্য কেনার জন্য সামাজিক মাধ্যমের উপর নির্ভরশীল।

প্রায় ৪৩% ই-কমার্স করে থাকবো বলে সার্চ করে তাদের পছন্দের ই-কমার্স ওয়েবসাইট তথা ডিজিটাল মার্কেটিং এর ওয়েবসাইটে প্রবেশ করে।

৫১% এটা তাদের প্রয়োজনীয় কেনাকাটা অনলাইন থেকে মোবাইল ফোনের মাধ্যমে করে থাকে যার ডিজিটাল মার্কেটিংয়ে একটি নতুন মাত্রা তৈরি করেছে।

৭০% ক্রেতাগণ যে কোন পণ্য কেনার আগে ইন্টারনেটে search করে সেই পণ্য সম্পর্কে যাচাই করে। বিশেষ করে আপনাকে বলছি যিনি এই মুহূর্তে আমাদের আর্টিকেলটি পড়ছেন, আপনি মনে করেন একটি প্রোডাক্ট কিনছেন, আপনি কখনো গুগলে ইউটিউবে ফেসবুকে সার্চ করেছেন যদি করে থাকেন তাহলে এটাই Digital Marketing এবং কেউ একজন ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে, সে তার পণ্য সম্পর্কে আপনাকে তথ্য দিচ্ছে, যা আপনি আপনার পণ্য সম্পর্কে তথ্য দিয়ে সারা বিশ্বের মানুষের কাছে আপনার পণ্যকে জনপ্রিয় করে তুলতে পারেন।

ডিজিটাল মার্কেটিং কোর্স

ডিজিটাল মার্কেটিং কোর্স

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য অনেক ধরনের Course রয়েছে , যেগুলো অনেক সময় বিভিন্ন কোম্পানির কাছ থেকে আপনি পেতে পারেন। ফ্রিতে ইউটিউবে অনেক জনপ্রিয় ব্যক্তি রয়েছেন যারা ডিজিটাল মার্কেটিং শিখিয়ে দেন। আপনি যদি টাকা খরচ না করে ফ্রিতে শিখতে চান তাহলে ইউটিউবে সার্চ করতে পারেন কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব? অসংখ্য ভিডিও থেকে কিছু গুরুত্বপূর্ণ ভিডিও আপনার মোবাইল অথবা ল্যাপটপ কম্পিউটার ডাউনলোড করে নেন। এবং সহজে ডিজিটাল মার্কেটিং শিখুন।

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় ?

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় ?

Seo বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন : এর অর্থ হল আপনার নির্ধারিত ওয়েবসাইটে পণ্যের আর্টিকেল লিখে সেটা Seo করে সার্চ ইঞ্জিনের উপরে নিয়ে আসা। ধরুন কোন ব্যক্তি যখন কোন পণ্য সম্পর্কে জানতে চাই তখন সে গুগলে গিয়ে সার্চ করে আপনার পণ্যটি সবার উপরে আসলে আপনি তার কাছে আপনার পণ্য সেল করতে পারলেন এটাই Seo বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করে, ডিজিটাল মার্কেটিং করার সেরা মাধ্যম।

এস ই এম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং: এটি হলো google ads এর মাধ্যমে নিজের পণ্যকে ডিজিটাল মার্কেটিং করে মানুষের কাছে পৌঁছে দেয়ার মাধ্যম। সহজ কথায় আপনার অন্যকে google এর অ্যাপস ব্যবহার করে যখন কোন ব্যক্তি আপনার পণ্য সম্পর্কে ছাড় দেবে তখন অটোমেটিক্যালি গুগল বিজ্ঞাপনের মাধ্যমে তার সামনে আপনার পণ্যকে তুলে ধরবে।

Content মার্কেটিং: আপনার পণ্যের প্রফেশনাল ভিডিও তৈরি করে ইউটিউব ফেসবুক বা অন্যান্য ভিডিও প্লাটফর্মে আপলোড করুন। এটাই কন্টেন্ট মার্কেটিং।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং : ফেসবুক ইনস্টাগ্রাম সহ অন্যান্য জায়গায় এইট মার্কেটিং এর মাধ্যমে আপনি পণ্য সেল করতে পারেন যেমন ফেসবুক এড ব্যবহার করে আপনার পণ্যের মার্কেটিং করতে পারেন যা সোশ্যাল মিডিয়া মার্কেটিং কে বোঝানো হয়।

অ্যাফিলিয়েট মার্কেটিং: বর্তমান সময়ে অনেক লোকজন অ্যাফিলিয়েট মার্কেটিং করে থাকে আপনার পণ্যের নির্ধারিত একটি বোনাস সেট করে তাদের মাধ্যমে এফিলিয়েট মার্কেটিং করে আপনার পণ্য সেল করতে পারেন যা ডিজিটাল মার্কেটিং এর অন্যতম সেরা একটি অপশন।

ইমেইল মার্কেটিং: এটি অনেক বেশি জনপ্রিয় লক্ষ লক্ষ email কালেকশন করে আপনার পণ্যের ডিটেইলস লিখে বিভিন্ন কোম্পানি এবং কাস্টমারদের কাছে ইমেইল সেন্ড করতে পারেন এটা কি ইমেইল মার্কেটিং বলা হয়।

E-commerce মার্কেটিং: নিজস্ব ওয়েবসাইট তৈরি করে আপনার পণ্য মার্কেটিং করতে পারেন বর্তমান সময় এটি অনেক জনপ্রিয় যেমন বিশ্বের সবচেয়ে ই কমার্স প্রতিষ্টান হল আলিবাবা ডট কম বাংলাদেশে দারাজ ডট কম সহ অন্যান্য ওয়েবসাইটের মাধ্যমে তারা ই-কমার্স মার্কেটিং করে থাকে।

ডিজিটাল মার্কেটিং কোর্স pdf

ডিজিটাল মার্কেটিং কোর্স

ডিজিটাল মার্কেটিং কোর্সের পিডিএফ ফাইল রয়েছে যেগুলো আপনারা ডাউনলোড করে ঘরে বসেই ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন কোর্সগুলো পেতে গুগল এ সার্চ করুন।

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

আপনার নির্ধারিত পরিশ্রমের উপরে বলে দেবে আপনার ডিজিটাল মার্কেটিং শিখতে কত দিন সময় লাগতে পারে। কঠিন পরিশ্রম এবং মেধা থাকলে অল্প সময়ের মধ্যে ডিজিটাল মার্কেটিং শিখে মাসে high পরিমান আয় করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

বর্তমানে টেকনোলজি যেভাবে ডেভেলপ হচ্ছে তাতে ডিজিটাল মার্কেটিং শেখা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ যা ভবিষ্যতে আপনার ব্যবসা এবং আপনার ক্যারিয়ার করবে সমৃদ্ধ।

উপসংহার: আজকের আলোচনায় ডিজিটাল মার্কেটিং কি ? এবং এর উপকারিতা, শেখার নিয়ম সার্বিক তথ্য আপনাদের সাথে শেয়ার করা হয়েছে। janobd.com এর সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here